রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৩:২৭ পূর্বাহ্ন
নোটিশ ::
প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 |

যুক্তরাষ্ট্র ক্ষমা চাইলে আলোচনার টেবিলে বসতে রাজি আছে ড. হাসান রুহানি

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ২২ বার পড়া হয়েছে
 ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র ক্ষমা চাইলে আলোচনার টেবিলে বসতে রাজি আছে ইরান।
বুধবার (২৪ জুন) এক ভাষণে তিনি এ কথা বলেন। রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, ইরানি প্রেসিডেন্ট জানান যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে ইরানের সমস্যা নেই। তবে এ উদ্যোগ তখনই সম্ভব হবে যখন যুক্তরাষ্ট্র তার কৃতকর্মের জন্য ক্ষমা চাইবে। যখন ওয়াশিংটন পরমাণু চুক্তি’র প্রতিশ্রুতিগুলো পূরণ করবে। পাশাপাশি, চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার জন্য উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে প্রস্তুত থাকবে।
হাসান রুহানি আরো বলেন, তেহরানকে আলোচনায় বসতে ওয়াশিংটন যেসব আহ্বান জানায় তা নিছকই মিথ্যাচার আর শব্দের খেলা।
প্রসঙ্গত, ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করার বিনিময়ে দেশটির উপর থেকে সব অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারে ২০১৫ সালে জাতিসংঘের স্থায়ী পাঁচ সদস্য দেশ ও জার্মানির সঙ্গে চুক্তি করেছিল তেহরান।
চুক্তিতে মধ্যপ্রাচ্যে ইরানের ক্রমবর্ধমান প্রভাব বিস্তার রোধ এবং তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ন্ত্রণে কিছু না থাকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে মিত্র দেশগুলোর পরামর্শ উপেক্ষা করেই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন।
তিনি তেহরানের উপর আগের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের পাশাপাশি ইরানের তেল রপ্তানি আটকাতে একের পর এক পদক্ষেপও নেন। ট্রাম্পের এসব পদক্ষেপ মধ্যপ্রাচ্যজুড়ে তেহরান-ওয়াশিংটনের উত্তেজনা বাড়াতে ভূমিকা রাখে।
চলতি বছর জানুয়ারিতে ইরাকে মার্কিন ড্রোন হামলায় ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যুর ঘটনা দুই দেশকে যুদ্ধের দ্বারপ্রান্তেও ঠেলে দিয়েছিল।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2018 mcnewsbd24.Com
Customized by Mcnewsbd24.Com