শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০২:৩১ অপরাহ্ন
নোটিশ ::
প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 |

উইঘুর মুসলিমদের নির্যাতন,পাল্টা পদক্ষেপের হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ১১ জুলাই, ২০২০
  • ৪৭ বার পড়া হয়েছে

চীনের চারজন  কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর আওতায় যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে এই চীনা কর্মকর্তাদের কোনোরকম লেনদেন নিষিদ্ধ হওয়াসহ তাদের সম্পদ জব্দ হওয়া এবং যুক্তরাষ্ট্রে ভ্রমণও নিষিদ্ধ করা হচ্ছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান রাজধানী বেইজিংয়ে সাংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত চীনের অভ্যন্তরীন বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ। যুক্তরাষ্ট্রের এ ভুল সিদ্ধান্তের ফলে মার্কিন কর্মকর্তা এবং প্রতিষ্ঠানের বিরুদ্ধেও একইরকম পাল্টা পদক্ষেপ নেওয়া হবে বলে হুঁশিয়ার করেন লিজিয়ান। সেই সাথে যুক্তরাষ্ট্রকে এই ভুল শুধরানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, অন্যথায় চীন পাল্টা পদক্ষেপ নেবে।

নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলছেন, শিনজিয়াংয়ে যে ভয়াবহ ও ধারাবাহিক নিপীড়ন চলছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতেই যুক্তরাষ্ট্র চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। চীনের কমিউনিস্ট পার্টি যেভাবে সেখানে উইঘুর মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের মানবাধিকার লংঘন করছে, তা যুক্তরাষ্ট্র চুপচাপ দেখে যেতে পারে না বলেছেন তিনি।

চীনের বাইরে বিশ্বে উইঘুর সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী সংগঠন দ্য ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেস যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে এবং ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য দেশকেও একই পথ অনুসরণের আহ্বান জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2018 mcnewsbd24.Com
Customized by Mcnewsbd24.Com