সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৯ অপরাহ্ন
নোটিশ ::
প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 |

আলোর খেলা যেভাবে মস্তিষ্ককে প্রভাবিত করে

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ৩ মার্চ, ২০১৯
  • ২২৯ বার পড়া হয়েছে

অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টিভ্রম হল আদতে আলোর খেলা। এই আলোর খেলা আমাদের মস্তিষ্কের উপরে যথেষ্ট প্রভাব বিস্তার করে থাকে। সম্প্রতি বিজ্ঞানীরা জানালেন, এই দৃষ্টিভ্রম আমাদের মস্তিষ্কে ঠিক কী ভাবে প্রভাব বিস্তার করে থাকে।

সম্প্রতি নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে দৃষ্টিবিভ্রমকারী একটি নকশা। এই ধরনের নকশাকে বিজ্ঞানীরা বলে থাকেন পিন্না-ব্রেলস্টাফ ইলিউশন। সেই নকশার কেন্দ্রে থাকে একটি কালো বিন্দু। তার চারদিকে বৃত্তের আকারে থাকে বিভিন্ন রঙের কৌণিক নকশা। এই দৃষ্টিভ্রমকারী নকশার কেন্দ্রবিন্দুর দিকে মাথাকে এগিয়ে নিয়ে গেলে মনে হবে বৃত্তটি ঘড়ির কাঁটার অভিমুখে ঘুরছে। আবার কেন্দ্র থেকে চোখ দূরে সরালে মনে হবে বৃত্তটি ঘড়ির কাঁটার বিপরীত অভিমুখে ঘুরছে। বাস্তবে কিন্তু বৃত্তটি কোনওদিকে নড়াচড়া করছে না। শুধুমাত্র অপটিক্যাল ইলিউশনের জন্যই আমাদের এ রকমটা মনে হচ্ছে।

দৃষ্টিভ্রমের এই নকশায় এই ধরনের ঘটনা ঘটে থাকে। কিন্তু চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সের একদল গবেষক শোনালেন অন্য কথা। তাদের পর্যবেক্ষণ জানাচ্ছে, এই দৃষ্টি বিভ্রম আমাদের মস্তিষ্কের চলমানতাকে ১৫ মিলিসেকেন্ডের জন্য স্তব্ধ করে দেয়।

সেখানকার বিজ্ঞানী ইয়ান ম্যাক্স অ্যান্দোলিনা বলেছেন, ‘আমরা যখন নতুন কোনও কিছু দেখি, আমাদের মস্তিষ্ক দ্রুত ওই বস্তুটি সম্পর্কে অনুমান করে থাকে। অধিকাংশ ক্ষেত্রেই সেই অনুমান সঠিক হয়ে থাকে। কিন্তু এই অপটিক্যাল ইলিউশনের ক্ষেত্রে বোকা বনে যায় আমাদের মস্তিষ্ক। আপাত গতিকে প্রকৃত গতি হিসাবে গণ্য করে সে।’

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2018 mcnewsbd24.Com
Customized by Mcnewsbd24.Com