সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০২:৪২ পূর্বাহ্ন
নোটিশ ::
প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 |
শিরোনাম ::
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যাত্রীবেশে বাসে দুর্ধর্ষ ডাকাতি, লুটের সময় গুলিবিদ্ধ ২ ‘শেখ হাসিনার নেতৃত্বে স্বৈরাচারবিরোধী আন্দোলনের সফলতা আসে’ মহাদেবপুর ইউনিয়ন শাখার শ্রমিক লীগ কার্যকরী কমিটির তালিকা অনুমোদন করায় শুভেচ্ছা ও অভিনন্দন দ্বিতীয় দফায় ওমরার নিবন্ধন পেল আরো ৫৬ এজেন্সি বাগেরহাটে আ.লীগ নেতার বিরুদ্ধে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ করোনায় আক্রান্ত পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন গাইবান্ধায় ধর্ষণের অভিযোগে ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার উইঘুর মুসলিমদের নির্যাতিত বলায় পোপের সমালোচনা করল চীন বিরোধী নেতাদের কটাক্ষ করতেন না, সম্মান দিয়ে কথা বলতেন বঙ্গবন্ধু: রাষ্ট্রপতি আদাবরে হাসপাতাল কর্মীদের মারধরে রোগী পুলিশ এএসপির মৃত্যু

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে পারাপারে অপেক্ষায় সহস্রাধিক যানবাহন যাত্রী দুর্ভোগ ।

এমসি নিউজ ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ২১ অক্টোবর, ২০২০
  • ২৬ বার পড়া হয়েছে
এক মাসের অধিক সময় শিমুলিয়া-কাঠালবাড়ী নৌ-রুটে বিপর্যয়ের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে যানবাহনের অতিরিক্ত চাপ সৃষ্টি হয়েছে। ঢাকা আরিচা মহাসড়ক ও ঢাকা খুলনা মহাসড়কে পারাপারের অপেক্ষায় সহস্রাধিক বিভিন্ন প্রকারের যানবাহানের লম্বা লাইন। দক্ষিণ পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদার মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌ-রুট গত তিনদিন যাবৎ যানযটে পড়ে রয়েছে সহস্রাধিক পন্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান।
জানা যায়, শিমুলিয়া-কাঠালবাড়ী নৌ-রুটে নাব্যতা সংট ও তীব্র স্রোতে বিপর্যয় ঘটায় পাটুরিয়া-দৌলতদিয়া রুটে যানবাহনের চাপ অতি মাত্রায় বৃদ্ধি পেয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে দূর পাল্লার পরিবহন ও ছোট গাড়ি সহ পচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে।
মঙ্গলবার সকাল থেকে বেলা বাড়ার সাথে সাথে উভয় প্রান্তে যানবাহনের দীর্ঘ লাইন বেধে যায়। দুপুর দুইটার পর থেকে শিবালয় থানা পুলিশ ও ট্রাফিক পুলিশ সমন্বয়ে ঘাটের শৃঙ্খলা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
এদিকে জানা যায় যে, বিআইডব্লিউটিসির ১৯টি ফেরির মধ্যে ১২টি বড় ও সাতটি ছোট ও মাঝারি ফেরি। এর মধ্যে ১৭টি ফেরি  নিয়ে পারাপার করা হচ্ছে। ১টি ফেরি  পাটুরিয়াস্থ মধুমতি কারখানায় মেরামতে রয়েছে।
এ সেক্টরের এজিএম (মেরিন) আব্দুস সাত্তার জানান যে, আমাদের পর্যাপ্ত পরিমান ফেরি  রয়েছে এবং সর্বদা প্রস্তুত রয়েছি কোন প্রকার ফেরি তে ক্রটি দেখা দিলে যথা সম্ভব দ্রুত মেরামত করে তা পুনরায় বহরে পাঠানো হয়। পদ্মায় তীব্র স্রোত ও বাতাস সৃষ্ট ঢেউয়ে ফেরি  চলাচল ব্যহত ও অতিরিক্ত সময় লাগছে। বিকেল সাড়ে পাঁচটা নাগাদ পাটুরিয়া ঘাট এলাকায় বিভিন্ন যানবাহনের সু-শৃঙ্খলা পরিপাটি পরিলক্ষিত হয়। প্রায়ই বৃহস্পতিবার রাত থেকে এই ঘাট এলাকায় যানবাহনের বাড়তি চাপ পরে যার প্রেক্ষিতে শুক্রবার পাটুরিয়া ঘাটে মানুষের ভোগান্তি বেড়ে যায় কয়েক গুণ। আর সে কারণে ছুটির দিনটিতে ঘাট এলাকায় বাড়ে বাড়তি যানবাহনের চাপ। শুক্রবার সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাটুরিয়া ঘাট এলাকায় দীর্ঘ হয় যানবাহনের সারি। সাধারণ পণ্য বাহি ট্রাকগুলো পাটুরিয়া ঘাট পাড় হতে অপেক্ষা করতে হয় প্রায় ১৭/১৮ ঘণ্টা। অগ্রাধিকার ভিত্তিতে পরিবহন ও ছোট গাড়ি পারাপার করা হলেও তাদেরকেও ঘাট এলাকায়  ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা হয়। এতে করে সাধারণ যাত্রী ও পরিবহন শ্রমিকদের ভোগান্তি বেড়ে যায়। গত শুক্রবার থেকে এ পর্যন্ত পাটুরিয়া ঘাট এলাকা ঘুরে এ চিত্র দেখা যায়।
ঢাকায় চাকরিরত আঃ রহিম নামের এক ব্যক্তি জানান, মঙ্গলবার গ্রামের বাড়ি যাওয়ার সময় সে পাটুরিয়া ঘাটে তিন ঘণ্টা পরিবহনে বসে থাকতে হয়েছে।
খুলনাগামী মাইক্রোচালক করিম মিয়া জানান, সকাল ১০টার দিকে ঘাট এলাকায় এসে ১১টার পরও ফেরিতে উঠতে পারেনি। শুক্র-শনিবারের চাপ ও শিমুলিয়া-কাঠালবাড়ীর অতিরিক্ত যানবাহনের চাপে সারা সপ্তাহ পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে বিপর্যয়ের সৃষ্টি হয়। ঠিক তেমনি মঙ্গলবারও অনুরূপ ওই ধরনের পরিবেশ পরিলক্ষিত হয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2018 mcnewsbd24.Com
Customized by Mcnewsbd24.Com