শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৭:৪৪ অপরাহ্ন
নোটিশ ::
প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 |

ফ্রান্সে সবকিছুতে শ্বেতাঙ্গদের অগ্রাধিকার: বললেন ম্যাক্রোঁ

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০
  • ৩৮ বার পড়া হয়েছে

কথিত সভ্যতা-সংস্কৃতি, ধর্মনিরপেক্ষতার দেশ ফ্রান্সে এবার ‘সব কিছুতে শ্বেতাঙ্গদের অগ্রাধিকার’ বলে বর্ণবাদী মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

দেশটির বহুদিনের বর্ণবাদবিরোধী ও ধর্মনিরপেক্ষ নীতির সঙ্গে তার এ মন্তব্য কোনোভাই যায় না বলে ব্যাপক সমালোচনা হচ্ছে। খবর ইয়েনি সাফাকের।

ফরাসি সাংবাদমাধ্যম লা এক্সপেসকে দেয়া এক সাক্ষাৎকারে মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্ট ওই বর্ণবাদী মন্তব্য করেছেন।

এর আগেও তিনি ধর্ম অবমাননাকারী মন্তব্য করে বিশ্বব্যাপী ধিকৃত হয়েছিলেন। শার্লি হ্যাবদো নামে ইহুদিদের একটি ম্যাগাজিনে মহানবীর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর অবমাননাকর ছবি আঁকার ঘটনাকে তিনি মতপ্রকাশের স্বাধীনতা বলে ব্যাপক সমালোচনার মুখে পড়েন।

বিভিন্ন মুসলিম দেশে বিক্ষোভ মিছিল ও তার কুশপুত্তলিকা দাহ করাসহ ফরাসি পণ্য বর্জন করা হয়।

লা এক্সপেসকে দেয়া সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, দেখুন একজন অভিবাসী বা আফ্রিকা থেকে আসা ফ্রান্সে বসবাস করা নারী বা পুরুষের চেয়ে এ দেশে একজন শ্বেতাঙ্গরা খুব সহজেই বাসস্থান ও চাকরিসহ অন্যান্য নাগরিক সুবিধা পেয়ে থাকেন।

শ্বেতাঙ্গ হওয়ার কারণেই তারা এ বাড়তি সুবিধাটি পাচ্ছেন। বিশ্বব্যাপী যখন বর্ণবৈষম্যের প্রতি তীব্র প্রতিবাদ আর নিন্দার ঝড় বইছে, এ সময় বর্ণবাদী এ মন্তব্য করে আবারও সমালোচিত হলেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2018 mcnewsbd24.Com
Customized by Mcnewsbd24.Com