শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৯:৩৭ পূর্বাহ্ন
নোটিশ ::
প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 | প্রতিনিধি নিয়োগ চলছে। বিস্তারিত জানতে : 01712-758460 |
শিরোনাম ::
অনিয়ম করলে ক্ষমা নেই : প্রধানমন্ত্রী পুলিশকে মানুষের প্রথম ভরসাস্থল হতে হবে শিবালয়ে ১৫ বছর বয়সী কিশোরীর বাল্য বিবাহর হাত থেকে রক্ষা করেন ইউএনও জেসমিন সুলতানা মানিকগঞ্জ জেলা পুলিশ সুপার গোলাম আজাদ খাঁনের বিশেষ দিকনির্দেশনায় ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তা জোরদার “সম্প্রীতির মানিকগঞ্জ” কর্তৃক আরিচা লঞ্চ ঘাট ও ফেরিঘাটে ১২০০ পিস মাস্ক বিতরণ শিবালয় মেগা ফিড এর সামনে ফল বোঝাই ট্রাক উল্টে ব্যাপক ক্ষয়ক্ষতি। আসন্ন ঈদুল আযহা উপলক্ষে পাটুরিয়া ঘাটের বর্তমান চিত্র পাটুরিয়া ও আরিচা লঞ্চ ঘাট এবং ফেরিঘাট পরিদর্শনে নৌ পুলিশ এসপি আব্দুল্লাহ আরেফ, পিপিএম। মানিকগঞ্জ জেলা পরিষদের পক্ষ থেকে প্রায় দুই হজার দরিদ্র কর্মহীন পরিবারের মাঝে খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ মানিকগঞ্জে জেলা আওয়ামীলীগের উদ্যোগে সাবেক মন্ত্রী ও সিটি মেয়র প্রয়াত কর্ণেল মালেক এর ২১ তম মৃত্যু বাষিকী পালিত

করোনার মধ্যেই সামরিক ব্যয়ে বিশ্বে তৃতীয় ভারত

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ২১ বার পড়া হয়েছে
করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম ভারত। গত বছর ব্যপক সংক্রমণে বিপর্যকর পরিস্থিতি সৃষ্টি হয় দেশটিতে। এ বছর পরিস্থিতি আরও ভয়াবহ। অক্সিজেনের অভাবে দিল্লিসহ বেশ কিছু শহরে করোনা রোগীদের মৃত্যুর ঘটনা ঘটছে। তবে এর মধ্যেই সামরিক খাতে খরচের বিবেচনায় বিশ্বের প্রথম তিনটি দেশের তালিকায় চলে এসেছে ভারত। আনন্দবাজার।

সুইডেনের প্রতিরক্ষা সমীক্ষা সংস্থা ‘স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট’ জানিয়েছে, ২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী সামরিক ব্যয়ে আমেরিকা এবং চীনের পরেই ভারতের অবস্থান।

সংস্থাটি জানায়, ২০২০ সালে আমেরিকার মোট প্রতিরক্ষা বরাদ্দ ছিল ৭৭,৮০০ কোটি ডলার (প্রায় ৫৮ লক্ষ ৩ হাজার ৪০৫ কোটি রুপি), চীনের ২,৫২,০০ কোটি ডলার (প্রায় ২২ লক্ষ ৭১ হাজার ৮৪৪ কোটি রুপি) এবং ভারতের মোট প্রতিরক্ষা বরাদ্দ ছিল ৭,২৯০ কোটি ডলার (প্রায় ৬ লক্ষ ৫৭ হাজার ২১২ কোটি রুপি)।

এই তালিকায় চতুর্থ স্থানে থাকা রাশিয়ায় ২০২০ সালে প্রতিরক্ষা ব্যয় ৬,১৭০ ডলার (প্রায় ৫ লক্ষ ৫৬ হাজার ২৪১ কোটি রুপি), পঞ্চম ব্রিটেনের ৫,৯২০ কোটি ডলার (প্রায় ৫ লক্ষ ৩৩ হাজার ৭০৩ কোটি রুপি), ষষ্ঠ সৌদি আরবের ৫,৭৫০ কোটি ডলার (প্রায় ৫ লক্ষ ১৮ হাজার ৩৭৭ কোটি রুপি)।

যৌথ ভাবে সপ্তম ফ্রান্স এবং জার্মানির সামরিক বরাদ্দের পরিমাণ ৫,৩০০ কোটি ডলার (প্রায় ৪ লক্ষ ৭৭ হাজার ৮০৮ কোটি রুপি)। স্টকহোম ইন্টারন্যাশনালের ওই রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বজুড়ে মোট সামরিক ব্যয়ের ৩৯ শতাংশই করে আমেরিকা। এ খাতে চীনের ব্যয় ১৩ শতাংশ এবং ভারতের ব্যয় ৩.৭ শতাংশ।

২০১৯ সালের সামরিক ব্যয় বৃদ্ধির তুলনামূলক পরিসংখ্যানেও এগিয়ে আমেরিকা। দেশটিতে এক বছরে প্রতিরক্ষা বরাদ্দ বেড়েছে ৪.৪ শতাংশ। বৃদ্ধির হারে চীনকে (১.৭ শতাংশ) ছাপিয়ে গিয়েছে ভারত (২.৯ শতাংশ)।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2018 mcnewsbd24.Com
Customized by Mcnewsbd24.Com